কালাই রুটি ।Easy recipes Bangla। Bangla Food Recipes ।Bangla recipes।

                                                                          কালাই রুটি 

আমাদের দেশের উত্তরাঞ্চলের বিশেষত রাজশাহী এবং চাপাইনবাবগঞ্জের একটি খুবই জনপ্রিয় খাবার হল কালাই রুটি। একসময় এটি ফুটফাটের খাবার হিসাবে পরিচিত থাকলেও এর জনপ্রিয়তা এখন সারা দেশে। 

চলুন দেখে  নেই আমাদের ঐতিহ্যবাহী এই কালাই রুটি তৈরির রেসিপি............।।

উপকরণ:

১)চাউলের আটা ১০০গ্রাম 


২)কলাই আটা ২৫০ গ্রাম 

(প্রয়োজন মত ও স্বাদের জন্য এই পরিমাণ বাড়িয়ে বা কমিয়ে নেওয়া যায় আর এই ক্ষেত্রে জাঁতায় তৈরি আটা নিলে স্বাদ ভাল আসে )


৩)মাটির খোলা বা পাতিল বা তাওয়া বা কড়াই । তবে একবারে নতুন খোলায় রুটি ভাল হবে না তাই খোলা তা ক এক্তু পুড়িয়ে  নিতে হবে ।


৪) কাঠের বা লোহার বা ষ্টীলের ছুন্নি ।  easy recipes bd


৫) বাঁটিতে প্রয়োজন মত পানি

  

প্রণালীঃ

১) প্রয়োজনীয় পরিমান আটা নিয়ে সাইজ মত গামলায় প্রয়োজন মত লবণ দিয়ে পানি মিশিয়ে খমীর বানাতে হবে। ঠিক গমের রুটির আটার মতো পানি দিয়ে আটা তৈরি করতে হবে |তৈরি আটা একটা টেনিস বলের সমান নিয়ে একটা বল বানাতে হবে ।টেনিস বলের মত করে মোথা আটাকে গোল করে চ্যাপ্টাকরতে হবে।  easy recipes bd


২)এক হাতের তালু বাটির পানিতে ভিজিয়ে ঐ তালুতে চ্যাপ্টাআটাকে নিয়ে আসতে হবে, পরে অন্যতালুটা ভিজিয়ে নিতে হবে। এতে সুবিধা হয় যে আটা যেন হাতের তালুতে আটকে নাযায়।যখন আটা হাতের তালুতে লাগার মতহবে, তখন সেই তালু আবার ভিজিয়ে নিতেহবে। চাকতির মত আটাকে আস্তে আস্তেঘুরিয়ে ঘুরিয়ে এই তালু থেকে অন্য তালুতে বারবার নিয়ে আটাকে যতটুকু সম্ভব পাতলা করে নিতে হবে।দুই হাতের তালুতে নিয়ে ঘুরিয়ে ঘুরিয়ে চ্যাপটা করে রুটিবানাতে হবে।


৩)তারপর সেটা খোলায় দিতে হবে। কিছুক্ষণ গরম হবার পর রুটিটিকে আবার উল্টিয়ে অন্যপাশ দিতে হবে। অন্যপাশ না হওয়াপর্যন্ত এটা ঐভাবে খোলাতে রাখতে হবে।যখন দেখা যাবে রুটি ফুলে মচমচে হয়েছে ,তখন রুটি খাওয়া যাবে। আর ততক্ষণে আপনি আরেকটি রুটি হাতে পাকাতে শুরু করবেন।

 

অন্য রুটির মত যেকোনো ভর্তা বা তরকারি দিয়ে এই রুটি খেলে স্বাদ লাগবে না। এই রুটি খেতে হবে পেঁয়াজ, রসুন, কাঁচামরিচ,ধনেপাতা বাটা, আগুনে পোড়ানো বেগুন-ভর্তা দিয়ে।
 


Post a Comment

নবীনতর পূর্বতন