ধোঁকার ডালনা তৈরির সহজ রেসিপি ।Easy recipes Bangla। Bangla Food Recipes ।Bangla recipes।

 ধোঁকার ডালনা তৈরির সহজ রেসিপি 

ধোঁকার ডালনা তৈরির সহজ রেসিপি,dhokar dalna toirir sohoj recipe,easy recipes bd,bengali rosuikor,dhokar dalna recipe,ধোঁকার ডালনা রেসিপি,বাঙালি রসুইকর

বুটের ডাল তো কতো রকম ভাবেই খেলেন।আজকে আপনাদের জন্য নিয়ে এসেছি বুটের ডালের নতুন একটি রেসিপি ধোঁকার ডালনা ।এখন দেড়ি না করে আসুন মজাদার এই সহজ রেসিপিটি  দেখে নেই..................।

উপকরণ: 

১)বুটের ডাল আধা কাপ

২)আদা টুকরা ১ ইঞ্চি মতো 

৩)কাঁচামরিচ আস্ত ২টি

৪)লবণ সামান্য পরিমাণ

৫)হিং এক চিমটি

৬)হলুদ-গুঁড়া আধা চা-চামচ  Easy Recipes BD 

৭)সরিষার তেল ১ টেবিল-চামচ।

ধোকার গ্রেইভির জন্য: 

১)কালিজিরা ১/৮ চা-চামচ

২)মৌরি ১/৮ চা-চামচ

৩)আস্ত শুকনামরিচ ২টি

৪)লবণ স্বাদ মতো

৫)হলুদ-গুঁড়া আধা চা-চামচ বা স্বাদ অনুয়ায়ী 

৬)লালমরিচের গুঁড়া ১ চা-চামচ বা স্বাদ অনুয়ায়ী

৭)ধনেগুঁড়া ১ চা-চামচ     Recipes in Bangla

৮)জিরাগুঁড়া আধা চা-চামচ

৯)গরম মসলার গুঁড়া ১/৪ চা-চামচ

১০)আদাবাটা আধা চা-চামচ

১১)দারুচিনি ২ টুকরা

১২)এলাচ ২,৩টি

১৩)লং ২,৩টি

১৪)তেজপাতা ১টি

১৫)আলু ১টি

১৬)সরিষার তেল ২ টেবিল-চামচ

১৭)ঘি ১ চা-চামচ।

আপনার আরও ভালো লাগতে পারে-

প্রণালীঃ  

১)ডাল রাতে ভিজিয়ে রাখতে হবে।সকালে ডালের পানি ঝরিয়ে এর সাথে আদা, হলুদগুঁড়া, লবণ ও হিং দিয়ে ব্লেন্ড করে নিতে হবে ,পানি কম দেবেন। একদম মিহি ব্লেন্ড করা যাবে না। কিছুটা দানাদানা ভাব থাকতে হবে। ঠিক বুটের ডালের হালুয়ার জন্য যেভাবে ব্লেন্ড করা হয়।


২)তারপর চুলায় ১ টেবিল-চামচ সরিষার তেল দিয়ে কালিজিরা ও মৌরি দিয়ে দিন।যখন একটু ফুটে উঠবে তখন ডালের মিশ্রণ ঢেলে নাড়তে থাকুন।যখন ডাল প্যান ছেড়ে আসবে তখন নামিয়ে নিতে হবে। Recipes in BD


৩)যে প্যানে মিশ্রণ ঢালবেন সেটায় হালকা তেল ব্রাশ করে গরম ডালের মিশ্রণ ঢেলে সমান করে দিতে হবে। এটা গরম থাকা অবস্থায় করতে হবে ।নতুবা শক্ত হয়ে যাবে।তারপর আপনার পছন্দ মতো আকারে দাগ কেটে নিবেন। সম্পূর্ণ ঠাণ্ডা হয়ে এলে টুকরাগুলো তুলে নিতে হবে।


৪)প্যানে পরিমাণ মতো তেল দিয়ে ধোকাগুলো বাদামি না হওয়া পর্যন্ত ভাজতে হবে।এবার আলু বড় বড় করে কেটে সামান্য লবণ ও হলুদ মিশিয়ে ঐ তেলেই আলুগুলো ও ভেজে তুলে রাখুন।


৫)এখন প্যানে ২ টেবিল-চামচ সরিষার তেল দিয়ে আস্ত গরম মসলা ও শুকনা মরিচগুলো দিয়ে দিন।ছোট একটা বাটিতে আদা-বাটা, হলুদ, ধনে, মরিচ ও গরম মসলার গুঁড়া, লবণ ও পানি দিয়ে মিশিয়ে রাখতে হবে।


৬)এবার এই মসলার মিশ্রণ কষিয়ে নিতে হবে। তেল গরম হয়ে আসলে ভেজে রাখা আলু দিয়ে দিন। তারপর মিনিট খানেক কষিয়ে পানি দিয়ে দিন আলু সিদ্ধ হওয়ার জন্য। যখন আলু প্রায় আধা সিদ্ধ হয়ে আসবে তখন পরিমাণ মতো পানি দিয়ে ভেজে রাখা ধোকাগুলো দিয়ে দিতে হবে।


৭)মাঝারি আঁচে রান্না করতে হবে এবং সাথে চিনিও দিন।তবে বেশি নাড়াচাড়া করা যাবে না। হাঁড়ি ধরে নেড়েচেড়ে দিতে হবে। আপনার পছন্দ মতো ঝোল রাখতে পারেন।ধোকাগুলো যখন নরম হয়ে আসবে তখন এর উপরে জিরাগুঁড়া ও ঘি দিয়ে মিনিট খানিকে রেখে তারপর নামিয়ে ফেলতে হবে। 

আরও মজার দেশি ও বিদেশি খাবারের রেসিপি পেতে আমাদের পেজে লাইক দিয়ে আমাদের পাশে থাকুন।আপনাদের মজার মজার রেসিপি সবার সাথে শেয়ার করতে আর দেড়ি না করে এখনি আমাদের গ্রুপে এড হয়ে যান এবং আমাদের পেজ ও গ্রুপটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না


Post a Comment

নবীনতর পূর্বতন