ঘরেই মেশিন ছাড়া তৈরি করুন পারফেক্ট স্বাদের মচমচে চানাচুর । Bangla Recipe ।

মচমচে চানাচুর রেসিপি 


চানাচুর আমাদের চিরসঙ্গি এক মুখোরচক খাবার । আমরা চানাচুর খালি খেতে পছন্দ করি , মুড়ির সাথে খেতে পছন্দ করি , এমনকি চানাচুর আলাদা সরিষার তেল , শসা , টমেটো দিয়ে বানিয়ে খাই । মেহমান আসলে স্বাগতম নাস্তায় সবসময়ই জায়গা পায় এই চানাচুর । তবে নামি-দামি কোম্পানির মোড়ককৃত চানাচুর ছাড়া লোকাল বাকি সব চানাচুরই অস্বাস্থ্যকর উপায়ে প্রস্তুত হয় । আর ভালো কোম্পানির চানাচুর কিছুটা ব্যয়বহুল । তবে জানেন কি ? আপনি নিজেই মেশিন ছাড়া ঘরে থাকা উপকরণ দিয়েই মচমচে চানাচুর বানাতে পারবেন । আজকে আপনাদের জন্য থাকছে সহজেই ঘরে থাকা উপাদান দিয়ে মেশিন ছাড়া তৈরি মচমচে চানাচুর রেসিপি ............ 

মচমচে চানাচুর । মচমচে চানাচুর রেসিপি



উপকরনঃ

      • বেসন - ২ কাপ
      • শুকনো চিড়া - ১/২ কাপ 
      • ডাবলি ডাল - ১/২ কাপ 
      • বাদাম - ১/২ কাপ 
      • লবন - পরিমাণমত
      • হলুদ গুড়ো -  ১/২ চা চামচ
      • মরিচ গুড়ো - ৩  চা চামচ
      • চটপটির মসলা - ১ চা চমচ 
      • টেস্টিং সল্ট - ১/৪ চা চামচ 
      • বিট লবন - ১/২ চা চামচ 


        আরও দেখুন ঃ 

                       ফ্রেঞ্চ ফ্রাই রেসিপি 

                               মুড়িঘণ্ট রেসিপি 

                                চটপটি রেসিপি 

রন্ধনপ্রণালিঃ

প্রথমে বেসন ভালো করে চেলে নিবেন যেন কোনো ময়লা বা বড় দানা না থাকে । এবার এতে স্বাদমত লবন দিবেন । তারপর ১/২ চা চামচ হলুদের গুড়ো দিবেন। তারপর স্বাভাবিক তাপমাত্রার পানি ধীরে ধীরে মিশিয়ে হাত দিয়ে গুলিয়ে পেস্ট তৈরি করবেন । মিশ্রণ টি বেশি পাতলা কিংবা ঘন হবে না । অনেকটা ক্রিমের মত হবে নিচের ছবির মত ।

মচমচে চানাচুর রেসিপি


তারপর পেস্টের ১/৪ অংশ আলাদা একটি পাত্রে নিন । এতে অল্প পরিমানে আরও কিছু পানি যোগ করে মিশ্রণটি পাতলা করুন ।

মচমচে চানাচুর রেসিপি


এবার তেল গরমে দিন । একটি জালি চামচ নিন । চামচটি তেলের উপরে ধরে পাতলা মিশ্রণটি আস্তে আস্তে দিন । তেলের কড়াই তে গোল করে বুরিন্দা হয়ে যাবে । এগুলো ভেসে উঠবে তেলের উপর । ভেসে উঠলে চুলার আছ কমিয়ে আনুন।  এবার নাড়তে থাকুন অনবরত । লালচে বাদামি রঙ আসা পর্যন্ত ভাজুন । লালচে বাদামি রঙ আসলে তুলে ফেলুন । চানাচুরের বুরিন্দা তৈরি হয়ে গেল ।

মচমচে চানাচুর রেসিপি


এবার ক্রিমের মত মিশ্রণটি একটি পাইপিং ব্যাগে নিন । পাইপিং ব্যাগ না থাকলে পলিথিন ব্যবহার করা যেতে পারে । অথবা ক্যাচআপের বোতলও ব্যবহার করতে পারেন । কিংবা মিশ্রণটি প্লাস্টিকের বোতলে ভরে বোতলের ক্যাপ ছিদ্র করেও কাজ চালাতে পারবেন । অল্প পরিমাণে ছিদ্র করবেন । চানাচুর যতটুকু মোটা করতে চান ঠিক ততটুকু । এর পর পাইপিং ব্যাগ অথবা বোতলে চাপ দিলে মিশ্রণটি নুডলস এর মত লম্বা আকৃতিতে বের হবে । এবার গরম তেলে এভাবে ঘুরিয়ে ঘুরিয়ে লম্বা আকৃতি করে তেলে ছেড়ে দিন । ভেসে উঠলে আচ কমিয়ে দিন । অনেকটা জিলাপি তৈরির মত । বুরিন্দার মত এটাও ভেজে নিন । লালচে বাদামি হলে তুলে ফেলুন।

মচমচে চানাচুর রেসিপি




মচমচে চানাচুর রেসিপি

এবার চিড়া ভাজার পালা । শুকনো চিড়া গরম তেলে ভেজে নিন । বাদামি রঙ আসলে তুলে দিবেন ।


এবার ডাবলি ডাল বা চটপটির ডাল ভাজার পালা । ডাবলি আগে থেকে ভিজিয়ে রাখবেন সারারাত । ভাজার আগে ভালো করে শুকিয়ে নেবেন যেন পানি না থাকে । একইভাবে তেলে ছেড়ে ভেজে নিন । বাদামি রঙ এলে তুলে নেন ।


সর্বশেষ বাদাম ভাজার পালা । বাদামের খোসা ছাড়িয়ে তেলে ছেড়ে দিন । ভাজা শেষে তুলে নিন । তাছাড়া বাজারে ভাজা বাদাম পাওয়া যায় । সেটিও ব্যবহার করতে পারবেন ।


এইবার সবকিছু ঠাণ্ডা হতে দিন । লম্বা লম্বা চানাচুর গুলো হাত দিয়ে ভেঙ্গে নিন । তারপর চানাচুর , বুরিন্দা , চিড়া , ডাবলি , বাদাম সব একসাথে মিশিয়ে নিন । চানাচুর দেখতে খুব সুন্দর হবে ।  এবার মসলা  তৈরির পালা ।


১ চা চমচ চটপটির মসলা, ১ চা চামচ গুড়ো মরিচের গুড়া , ১/৪ চা চামচ টেস্টিং সল্ট , ১/২ চা চামচ বিট লবন একসাথে মিশান । তারপর মসলা গুলো চানাচুরে মেখে দিন । ব্যস হয়ে গেলো সাস্থসম্মত উপায়ে তৈরি  কুড়মুড়ে এবং মচমচে চানাচুর । এবার পাত্রে থেকে বহুদিন সংরক্ষন করতে পারবেন । তবে পাত্রে যেন বাতাস বেশি না লাগে সেদিকে খেয়াল রাখবেন । 


আরও মজার দেশি ও বিদেশি খাবারের রেসিপি এবং স্বাস্থ্য বিষয়ক টিপস পেতে আমাদের পেজে লাইক দিয়ে আমাদের পাশে থাকুন।আপনাদের মজার মজার রেসিপি সবার সাথে শেয়ার করতে আর দেড়ি না করে এখনি আমাদের গ্রুপে এড হয়ে যান এবং আমাদের পেজ ও গ্রুপটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। 




Post a Comment

নবীনতর পূর্বতন