ডাল রান্নার রেসিপি । মসুরের ডাল রান্না । Bangla Recipe ।

ডাল রান্নার পারফেক্ট রেসিপি 

আমাদের বাঙ্গালির দৈনিক খাবাবের প্রতিদিন ৩ বেলাই থাকে ডাল । ডাল ছাড়া অনেকে ভাত খেতেই পারেন না । বাঙালি প্রায় প্রতিটা পরিবারের সাথেই জুড়ে আছে ডাল । ডাল অতি সাধারণ হলেও চাহিদার দিক থেকে এটি অনন্য । ডাল মজাদার হলে আমরা চেটেপুটে পর্যন্ত খাই । কিন্তু অনেকেই পারফেক্ট উপায়ে ডাল রান্না করতে পারেন না । খুব বেশি মজা হয় না । আবার রান্নার ভুলের কারণে অনেক সময় ডাল বেশিক্ষণ রাখলে নষ্ট হয়ে যায় । ফ্রিজে রাখলেও স্বাদ চলে যায় । আজকে আপনাদের সাথে শেয়ার করব কিভাবে পারফেক্টলি ডাল রান্না করতে হয় । ডাল রান্নার রেসিপি ........

ডাল রান্নার রেসিপি । মসুরের ডাল রান্না ।


উপকরণ:

  • মসুরের ডাল - ১০০ গ্রাম বা হাফ কাপ
  • পেয়াজ- ছোট সাইজের ২ টা
  • রসুন- ৩ কোয়া
  • হলুদ গুড়া - ১/২ চা চামচ
  • লবন- ১ চা চামচ
  • কাচামরিচ- ২ টা
  • পানি- ১ লিটার
  • ধনেপাতা - পরিমান মত

বাগাড়ের জন্যঃ

  • রসুন কুচি- ১ টেবিল চামচ
  • শুকনা মরিচ - ২ টা
  • তেল- ৫ টেবিল চামচ।


          আরও পড়ুন ঃ

                 মুগ ডাল দিয়ে মুরগি রান্না 

                  চ্যাপা শুটকি ভর্তা

 

রন্ধনপ্রণালিঃ 

প্রথমে একটি পাত্রে এক কাপ ডাল নেন । এইবার ভালো করে ধুয়ে নিন । এবার পানিতে ভিজিয়ে রাখুন ১৫-৩০ মিনিট। এতে ডাল ফুলে যাবে, ভালোভাবে সিদ্ধ হবে এবং খেতেও ভালো লাগবে। 

এবার একটি পাতিলে ডাল নেনে । এক লিটারের মত পানি দেন। পেঁয়াজ কুচি দিয়ে দেন । ২ টি ছোট রসুন কুচি দিয়ে দেন । এইবার ২ টি কাঁচামরিচ মাঝখানে ফালি করে দিয়ে দিন । ১ টেবিল চা চামচ বা তার একটু কম হলুদ গুড়ো দিন । এইবার ১ চা চামচ লবন দেন। চুলু মিডিয়াম আঁচে রেখে কিছুক্ষন নাড়ুন । এবার ঢাকনা দিয়ে দিন সিদ্ধ হওয়ার জন্য । 

প্রায় ১৫- ২০ মিনিট পর ডাল সিদ্ধ হয়ে যাবে । তবে এটি নির্ভর করবে আপনার ডালের মানের উপর। আপনার ডাল যদি কিছুটা নিম্নমানের হয় তাহলে ৪০ মিনিট লেগে যেতে পারে। 

এবার ডালটা একটু কাঠিতে নিয়ে দেখবেন গলে কিনা । যদি টিপ দেয়ার সাথে সাথে গলে যায় তাহলে বুঝবেন ডাল সিদ্ধ হয়ে গেছে । তবে ডাল সম্পূর্ণ রুপে পানির সাথে মিশে যায় না। তারজন্য ডালঘুটনি নিয়ে কিছুক্ষন ঘুঁটুন । এতে ডাল আরও গলবে এবং ঘন ও সুস্বাদু হবে । তারপর আপনার মন চাইলে কিছু ধনেপাতা কুচি করে দিয়ে দিন । এবার অল্প আঁচে রেখে দিন এবং বাগারের জন্য প্রস্তুত হন ।


বাগাড়ঃ 

ডাল বাগারের জন্য একটি পরিষ্কার কড়াই তে তেল নিন । তেল গরম হয়ে গেলে এতে কিছু পেঁয়াজ কুচি , রসুন কুচি , ২ টা শুকনো মরিচ আর ১ চা চামচ লবন দিয়ে ভাজেন । বাদামি বর্ণ আসলে তেল সহ কড়াই থেকে পাতিলের ডালের মধ্যে দিয়ে দিন । এবার ২-৩ মিনিট চুলায় অল্প আঁচে রেখে দিন । তারপর নামিয়ে পরিবেশন করুন । খেয়ে দেখুন কতনা সুস্বাদু হয়েছে ।


টিপসঃ

১. ডাল একটু বেশি সময় ধরে ভিজিয়ে রাখবেন 

২. ভালো করে ঘুটবেন 

৩. নামানোর আগে লবন দেখে নিবেন আরও লাগবে কিনা

৪. পুরোপুরি ঠান্ডা হলেই ফ্রিজে রাখবেন । গরম থাকা অবস্থায় ফ্রিজে রাখলে ডাল নষ্ট হয়ে যাবে । 


আরও মজার দেশি ও বিদেশি খাবারের রেসিপি এবং স্বাস্থ্য বিষয়ক টিপস পেতে আমাদের পেজে লাইক দিয়ে আমাদের পাশে থাকুন।আপনাদের মজার মজার রেসিপি সবার সাথে শেয়ার করতে আর দেড়ি না করে এখনি আমাদের গ্রুপে এড হয়ে যান এবং আমাদের পেজ ও গ্রুপটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। 

Post a Comment

নবীনতর পূর্বতন